দুবাইয়ে বাংলাদেশিদের বসন্তবরণ

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসন্তে বাতাসে, ভালোবাসার সৌরভে বসন্তবরণ করেছেন বাংলাদেশিরা। নারী-পুরুষ সকলের গায়ের হলদে বরণ পোশাক জানান দিচ্ছিল ফুল ফুটুক আর নাই ফুটুক এসেছে বসন্ত। বাংলাদেশের বসন্ত যেন এসেছিল দুবাইয়ের প্রকৃতিতে। সবুজ প্রকৃতির বুকে বাসন্তী রঙে ভিনদেশি এই পরিবেশও যেন সেজেছিল বাসন্তী রূপে।

গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দুবাইয়ের নাখিল পার্কে বসন্তবরণের এ আয়োজন করেন প্রবাসী বাংলাদেশিরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রবাসীদের শুভেচ্ছা জানান দুবাই ও উত্তর আমিরাতের বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এস বদিরুজ্জমান।

তিনি বলেন, প্রবাসের যাপিত জীবনে আমাদের আপন সংস্কৃতি লালন করার আনন্দ আকাশসম। এটাই আমাদের বড় সুখ। প্রবাসে ভিনদেশের কাছে নিজের দেশকে তুলে ধরতে সাংস্কৃতিক কার্যক্রম সৃজনশীল করার কথাও বলেন তিনি।

অনুষ্ঠানে বসন্তের গানের ওপর দুটো নাচ পরিবেশন করেন নৃত্যশিল্পী তিশা সেন। তার দুটো নাচই সকলের মন জয় করে।

পড়ন্ত বিকেলে সবুজ সমারোহ আর হলদে বরণ আবেশে চলে কবিতা পাঠ। কবিতা পাঠ করেন গুলশান আরা, সাইদা দিবা ও জোহেনা আক্তার রুনি। গান পরিবেশন করেন সাবরিনা মেহেরিন টুম্পা, লুৎফুর রহমান রাসেল ও আরিফা নুসরাত। তাদের গানের মূর্ছনায় পরবাসী মন ডুব দেয় স্মৃতির পুকুরে।

অনিন্দ্য সুন্দর এ অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্কৃতি সংগঠক মোহাম্মদ নওশের আলী। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন নাহিদা পারভিন মুন্নী, সাইদা দিবা, জুলফিকার হায়দার খান ও শাফিয়া আক্তার তুহিন। অনুষ্ঠানে বসন্তের শৈল্পিক সাজে সাজার জন্য তিনজনকে বসন্ত রানি ও একজনকে বসন্তরাজ ঘোষণা করা হয়। পরে বাংলাদেশি প্রতিষ্ঠান আইদিন বুটিকের পক্ষ থেকে পুরস্কৃত করা হয় তাদের। পুরস্কার তুলে দেন এস বদিরুজ্জমামান।