মালয়েশিয়ার সারাওয়াকে চলছে পাসপোর্ট সেবা

অভিবাসীদের পাসপোর্ট সংক্রান্ত সমস্যা সমাধানে মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশে চলছে দূতাবাসের কনস্যুলার সেবা। আগামী রোববার পর্যন্ত এ সেবা চলবে।

রাজধানী কুয়ালালামপুর থেকে ৯৮০ কি.মি. পাড়ি দিয়ে সারাওয়াক প্রদেশের রাজধানী কুচি’র বাতু তিগা, সিবু ও মিরি অঞ্চলে সেবা প্রদান করছে বাংলাদেশ হাইকমিশন কনস্যুলার।

যাদের পাসপোর্টের মেয়াদ শেষের দিকে কিংবা পাসপোর্ট-সংক্রান্ত কোনো সমস্যা আছে তারা রিইস্যু করার আবেদন করতে পারবে। এছাড়া এখানে ইতিপূর্বে পাসপোর্ট করতে দিয়েছেন কিন্তু কুয়ালালামপুর যেতে পারছেন না তাদের পাসপোর্ট বিতরণ করা হচ্ছে।

সেবা প্রদানে নিয়োজিত পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার জানান, মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের প্রত্যন্ত অঞ্চলে কর্মরত বাংলাদেশিদের কাছে এ সেবা পৌঁছে দেওয়া হচ্ছে। প্রবাসী নাগরিকের সেবা প্রদানে হাইকমিশন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সেবা নিতে আসা হাসান জানান, ‘১০ বছর ধরে বৈধভাবে কাজ করছি। আমার পাসপোর্টের মেয়াদ শেষের দিকে। কুয়ালালামপুর যেতে অনেক খরচ। আবার সময়ও বেশি লাগে তাই যাওয়া হচ্ছে না। সারওয়াক দূতাবাসের কনস্যুলার সেবা দেয়া হবে শুনে এসেছি। সহজে পাসপোর্টের কাজ করতে পেরে সত্যিই ভালো লাগছে।

উল্লেখ্য, গত বছরের ২১ সেপ্টেম্বর বাংলাদেশের হাইকমিশনার মুহা. শহীদুল ইসলাম সারাওয়াক প্রদেশ সফরের মধ্য দিয়ে এ কনস্যুলার সেবা দেয়া হচ্ছে। পাসপোর্ট আবেদন ও বিতরণে রয়েছেন- পাসর্পোট ও ভিসা শাখার সহকারী সু-শান্ত সরকার