আমিরাতের নতুন ভিসা নীতিঃ আবেদন করবেন যেভাবে

নতুন ভিসা নীতি চালু করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে কর্ম ভিসা পাওয়ার জন্যে এখন থেকে আচরণের সনদ জমা দিতে হবে।এ নীতি কার্যকর হয়েছে গত রোববার থেকে।

আচরণের সনদপত্র

নতুন নিয়ম অনুযায়ী বিদেশি শ্রমিকদের আদ্যোপান্ত যাচাইয়ের কাজ শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। এখন থেকে আমিরাতে যারা প্রথমবারের মতো কাজের জন্য আবেদন করবেন; তাদেরকে ভালো আচরণের সনদপত্র জমা দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

যেভাবে পাওয়া যাবে

নিজ দেশ থেকে অথবা সর্বশেষ যে দেশে পাঁচ বছর কাটিয়েছেন সেদেশের কর্তৃপক্ষের কাছে থেকে ভালো আচরণের সনদপত্র সংগ্রহ করতে হবে।

পরে আরব আমিরাতের কূটনৈতিক মিশন অথবা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে থাকা আন্তর্জাতিক সহযোগিতা শাখার কাস্টমার হ্যাপিনেস সেন্টার থেকে সত্যায়িত করতে হবে।

সনদের মেয়াদ

চলতি বছরের শুরুর দিকে দেশটির উচ্চ-পর্যায়ের একটি প্যানেল কমিটি কর্ম ভিসার জন্য নতুন এই বিধিমালা কার্যকরের ঘোষণা দেয়। কমিটি বলছে, একটি সনদের মেয়াদকাল হবে তিন মাস।

যেভাবে আবেদন করা যাবে

অনলাইনে দুবাই পুলিশের ওয়েবসাইটে (http://bit.ly/2FHgAOo) আবেদন করা যাবে। এছাড়া দুবাই পুলিশের অফিসিয়াল স্মার্ট অ্যাপস থেকেও আবেদন করতে পারবেন কর্ম ভিসা প্রত্যাশীরা।

পুলিশ স্টেশন অথবা ফৌজদারি অপরাধ তদন্ত (সিআইডি) বিভাগের কার্যালয়ে রোববার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত আবেদন করা যাবে।

আমিরাতে বাইরে থেকে আবেদনের উপা

যারা সংযুক্ত আরব আমিরাতের বাইরে বসবাস করছেন; প্রথমে তাদের যেতে নিকটবর্তী পুলিশ স্টেশনে যেতে হবে। সেখানে গিয়ে আঙুলের ছাপ স্ক্যান করার পর আমিরাতে থাকা নিজ দেশের দূতাবাসে তা পাঠাতে হবে।

খরচ

১। সনদপত্র পাওয়ার জন্য আমিরাতের নাগরিকদের ব্যয় হবে ১০০ দিরহাম

২। আমিরাতের বাসিন্দাদের ব্যয় হবে ২০০ দিরহাম

৩। দেশের বাইরের মানুষের ব্যয় হবে ৩০০ দিরহাম

৪। নলেজ ফি ১০ দিরহাম

৫। পরিবর্তন ফি ১০ দিরহাম

প্রয়োজনীয় কাগজপত্র

১। আমিরাতের বৈধ আইডি

২। সচল ইমেল অ্যাড্রেস

যদি বৈধ আইডি না থাকে অথবা আইডির মেয়াদ শেষ হয়ে যায় তাহলে পুলিশের জরুরি টেলিফোন নম্বর ৯০১-এ কল করে যৌক্তিক কারণ জানাতে পুলিশকে।