হেরে যাওয়া ফাইনালে মাশরাফির শাস্তি

শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে হারের তিক্ত স্বাদের পর শাস্তিও পেতে হচ্ছে মাশরাফি বিন মুর্তজাকে। আচরণবিধি ভঙ্গের দায়ে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা হয়েছে বাংলাদেশ অধিনায়কের। সঙ্গে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

শনিবার ত্রিদেশীয় সিরিজের ফাইনালের সেটি ষষ্ঠ ওভারের ঘটনা। কুসল মেন্ডিসকে আউট করার পর ছুটে তার কাছাকাছি চলে যান মাশরাফি। আগের ওভারেই মেহেদী হাসান মিরাজকে তুলোধুনো করে ২৪ রান নিয়েছিলেন মেন্ডিস। মাশরাফি হয়তো সে কারণেই আউট করার পর হয়ে পড়েছিলেন আগ্রাসী।

আইসিসির সংবাদ বিজ্ঞপ্তি বলছে, “আউটের পর মেন্ডিসের কাছে গিয়ে মাশরাফি জোরে চিৎকার করেন এবং তার দিকে এমনভাবে তাকান, যেটি কোনো আগ্রাসী প্রতিক্রিয়া উসকে দিতে পারত।”

ম্যাচ শেষে ম্যাচ রেফারি ডেভিড বুনের কাছে নিজের দায় স্বীকার করে নেন মাশরাফি। তাই আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

ডিমেরিট পয়েন্ট পদ্ধতি চালুর পর এটি মাশরাফির দ্বিতীয় ডিমেরিট পয়েন্ট। এর আগে ২০১৬ সালের অক্টোবরে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে।

ফাইনালে আচরণবিধি ভঙ্গের দায়ে তিরস্কার করা হয়েছে শ্রীলঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকাকে। তামিম ইকবাল আউট হওয়ার পর কিছু একটা বলেছিলেন গুনাথিলাকা, যেটির প্রতিক্রিয়ায় ড্রেসিং রুমে ফেরার সময় আবার পেছন ঘুরে দাঁড়ান তামিম।