লিবিয়া যেতে কোনো বাধা নেই বাংলাদেশিদের

ঢাকায় নিযুক্ত লিবিয়া দূতাবাসের চার্জ দ্য আফেয়ার্স মাহমুদ এম এল সাল্লাবি বলেছেন, লিবিয়া সরকারের পক্ষ থেকে বাংলাদেশিদের দেশটিতে যেতে কোন বাধা নেই।

গত সোমবার দুপুরে রাজধানীর বারিধারার লিবিয়া দূতাবাসে সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে জানানো হয় লিবিয়ায় আফ্রিকান অভিবাসীদের দাস হিসেবে নিলামে বিক্রি করা হচ্ছে। বিষয়টি নিয়ে লিবিয়া সরকারের অবস্থান তুলে ধরার জন্য এই সংবাদ ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

সিএনএন’র প্রতিবেদনের নিন্দা জানিয়ে সাল্লাবি জানান, ‘এমন কোন কাজ লিবিয়ায় হয় না। তবে এ ব্যাপারে আমরা তদন্ত করছি। লিবিয়া আদালতের মাধ্যমে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে। এ ব্যাপারে কেউ তদন্ত করতে চাইলে লিবিয়া সরকার তাকে সহায়তা করবে।

সাল্লাবি বলেন, আমরা দাস প্রথা ও মানব পাচারের নিন্দা জানাই। লিবিয়া সরকার এ ব্যাপারে অভিযোগ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।

সংবাদ ব্রিফিংয়ে লিবিয়ায় বাংলাদেশিদের চাহিদার কথাও তুলে ধরেন লিবিয়া দূতাবাসের চার্জ দ্য আফেয়ার্স। তিনি জানান, লিবিয়ায় বাংলাদেশি শ্রমিকদের প্রচুর চাহিদা রয়েছে। দেশটির সরকারি অফিস, বিভিন্ন কোম্পানি ও হাসপাতালে বাংলাদেশি জনশক্তির চাহিদা রয়েছে। লিবিয়া সরকার বাংলাদেশিদের সে দেশে স্বাগত জানাচ্ছে। লিবিয়া সরকারের পক্ষ থেকে সে দেশে যেতে কোন বাধা নেই। বাংলাদেশ সরকার চাইলেই সেখানে জনশক্তি রপ্তানি করতে পারে।

এক প্রশ্নের জবাবে সাল্লাবি বলেন, যেসব বাংলাদেশি লিবিয়ায় আছেন তারা অনেক ভালো আছেন। আমরা জানা মতে কেউ কোনো সমস্যায় নেই।

উল্লেখ্য, অভ্যন্তরীণ সংঘাত ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে লিবিয়ায় শ্রমিক পাঠানো বন্ধ রেখেছে বাংলাদেশ সরকার।